Unnati Scholarship: পেতে পারেন ৩৫,০০০ টাকার বৃত্তি, আবেদন করেছেন তো?

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now
Rate this post

সমাজে আর্থিকভাবে পিছিয়ে পড়া মেধা শিক্ষার্থীরা যাতে তাদের পড়াশোনা সুষ্ঠুভাবে সম্পূর্ণ করতে পারে তাই বিভিন্ন সরকারের প্রচেষ্টায় এবং কিছু পাইভেট সংস্থার প্রচেষ্টায় এই সমস্ত শিক্ষার্থীদের স্কলারশিপ এর মাধ্যমে কিছু অর্থ সাহায্য করা হয়। এই অর্থ শিক্ষার্থীর সরাসরি পড়াশোনা চালানোর খরচে লাগে।

এমন বেশ কিছু বেসরকারি স্কলারশিপ রয়েছে যেগুলি কেবলমাত্র মেয়েদের জন্য প্রযোজ্য সেই রকম একটি স্কলারশিপের নাম হলো উন্নতি স্কলারশিপ (Unnati Scholarship) যেটি চালু করেছে রোলস রয়েল কোম্পানি।

এই কোম্পানির পক্ষ থেকে মেধা মহিলা শিক্ষার্থীদেরকে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য বৃত্তিমূলক সাহায্য প্রদান করে থাকে এখন এই কলারশিপ এর জন্য আবেদন জমা নেয়া হচ্ছে। তাই মেয়ে শিক্ষার্থীরা চাইলে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন।

এই নিবন্ধটির মাধ্যমে আপনারা জানতে পারবেন উন্নতি স্কলারশিপ পেতে গেলে শিক্ষাত্রীর কেমন যোগ্যতার প্রয়োজন, আবেদন পদ্ধতি, কতো টাকার বৃত্তি পাওয়া যায়, ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য।

রোলস রয়েস লিমিটেড –এর উন্নতি স্কলারশিপ কি?

রোলস-রয়েস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড প্রত্যেক বছর ইঞ্জিনিয়ারিং কোর্স করা বেশ কিছু মেধা মহিলা শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করে থাকে, এই বৃত্তিটির নাম হল উন্নয়ন স্কলারশিপ। সাইন টেকনোলজি অথবা ইঞ্জিনিয়ারিংতে যে সমস্ত মহিলারা স্নাতক করছেন তারা কেবল এই স্কলারশিপ এর জন্য যোগ্য। এই স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীকে একাডেমিক খরচ মেটাটে সর্বচ্চ ৩৫,০০০ টাকার বৃত্তি দিয়ে থাকে।

🔥আরও পড়ুনঃ-

👉 ONGC Scholarship: সংরক্ষিত শ্রেণীর পড়ুয়াদের জন্য 48 হাজার টাকার স্কলারশিপ, আবেদন করেছেন তো?

উন্নতির স্কলারশিপের জন্য আবেদনকারীর কি যোগ্যতার প্রয়োজন?

উন্নতির স্কলারশিপ পেতে গেলে আবেদনকারী কে অবশ্যই মহিলা হতে হবে, এবং তাকে একজন ভারতীয় নাগরিক হতে হবে। এছাড়া ওই শিক্ষার্থীর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক 60% নাম্বার থাকতে হবে। শিক্ষার্থীকে ইঞ্জিনিয়ারিং অথবা সাইন্স টেকনোলজির যেকোনো বর্ষের পড়ুয়া হতে হবে।

উন্নতির স্কলারশিপের জন্য আবেদনকারীর কি ডকুমেন্ট লাগবে?

উন্নতির স্কলারশিপের আবেদনকারীকে  ইঞ্জিনিয়ারিং অথবা সাইন্স টেকনোলজির যেকোনো বর্ষের ভর্তির রশিদ, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের মার্কশিট, আধার কার্ড, রেসিডেন্সিয়াল সার্টিফিকেট, ব্যাঙ্ক একাউন্ড, মোবাইল নম্বর এবং পাসপোর্ট সাইজের ফটো।

উন্নতির স্কলারশিপে কতো বৃত্তি পাওয়া যায়?

উন্নতি স্কলারশিপের জন্য প্রত্যেক বছর ১৫০ জন মহিলা শিক্ষার্থীকে বেছে নেওয়া হয়। শিক্ষার্থীর শিক্ষার খরচ চালানোর জন্য এককালীন ৩৫ হাজার টাকা পর্যন্ত বৃত্তি প্রদান করা হয়ে থাকে।

আবেদন পদ্ধতি

আবেদনকারীকে উন্নতি স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে buddy4study.com গিয়ে অনলাইনে তার আবেদন পর্বটি সেরে নিতে পারবে।
প্রথমে Apply Now অপশনটি ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।
এর পর আপনার সামনে অ্যাপ্লিকেশন ফর্মটি খুলে যাবে, ফর্মটি পূরণ করে আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট আপডেট করে SUBMIT করতে হবে।

Leave a Comment