সক্ষম স্কলারশিপ: পড়ুয়ারা পাবে ৫০,০০০ টাকার আর্থিক সহায়তা

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now
Rate this post

কেন্দ্র সরকার আর্থিক ভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্র ছাত্রীদের পড়াশনা চালিয়ে যাবার জন্য বিভিন্ন ধরনের স্কলারশিপ চালু করে। সক্ষম স্কলারশিপ (Saksham Scholarship) হল কেন্দ্র সরকারের এমন প্রকল্প যেখানে পড়ুয়াদের বছরের ৫০,০০০ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য প্রদান করা হয়ে থেকে।

এই স্কলারশিপের সুবিধা বিশেষ করে প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়ে থাকে। আজ এই নিবন্ধের মাধ্যমে আপনাদেরকে জানাবো সক্ষম স্কলারশিপ এর সুবিধা মূলত কারা পাবে, এই স্কলারশিপের সুবিধা পেতে গেলে একজন পড়ুয়ার কি কি ডকুমেন্ট লাগবে?

সক্ষম স্কলারশিপের সুবিধা পেতে গেলে পড়ুয়াদের কি কি নথি লাগবে (Saksham Scholarship important documents)?

  • সক্ষম স্কলারশিপের জন্য আবেদন করতে গেলে আবেদনকারীকে প্রতিবন্ধী হতে হবে, এবং যার প্রতিবন্ধকতা ৪০ শতাংশের বেশি থাকতে হবে।
  • পড়ুয়াকে মাধ্যমিক পাস বা তার সমতুল্য কোন পরীক্ষায় পাস হতে হবে, এছাড়া উচ্চ মাধ্যমিক পাস এবং সঙ্গে আইটিআই সার্টিফিকেট থাকতে হবে।
  • আবেদনকারী পরিবারের বাৎসরিক আয় আট লক্ষ টাকার নিচে থাকতে হবে।
  • পড়ুয়ার আধার কার্ড, ব্যাংক একাউন্ট লাগবে এবং সুবিধা পেতে প্রত্যেক বছর তাকে এই স্কলারশিপের জন্য রিনিউয়াল করাতে হবে।

🔥আরও পড়ুন »

👉 কেন্দ্রীয় সরকারি কর্মীদের সুখবর! আগস্টেই ঢুকবে DA -এর টাকা

পড়ুয়ারা সক্ষম স্কলারশিপের (Saksham Scholarship) কি সুবিধা পায়?

শিক্ষার্থীরা এই স্কলারশিপ পাওয়ার জন্য যোগ্য নাকি তা ইন্টারভিউ এর মাধ্যমে ঠিক করা হয়। আর যোগ্য প্রতিবন্ধী পড়ুয়া যদি টেকনিক্যাল ডিপ্লোমা এবং ডিগ্রির কোর্সের প্রথম বর্ষের শিক্ষার্থী হয় তাহলে ৩ বছর ধরে তার পড়াশোনা খরচ বাবদ বছরে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়, আর পড়ুয়া যদি দ্বিতীয় বর্ষের হয় তাহলে তাকে ২ বছর ধরে তার পড়াশোনা খরচ বাবদ বছরে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়ে থাকে।

সক্ষম স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া (Saksham Scholarship Application Process)

সক্ষম স্কলারশিপের আবেদন প্রসেসটা সম্পূর্ণ অনলাইনের হবে। এর জন্য আবেদনকারীকে প্রথমে NSP এর অফিসিয়াল ওয়েবসাই https://scholarships.gov.in/ তে যেতে হবে। এর পর আবেদনকারীকে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে লগিং আই ডি ও পাসওয়ার্ড দিয়ে লগিং করলে আবেদনকারীর কাছে একটি Apply Now অপশন চলে আসবে। এবার Apply Now তে ক্লিক করে সম্পূর্ণ তথ্য দিয়ে পূরণ করে, প্রয়োজনীয় ডকুমেন্ট গুলিকে আপলোড করতে হবে। সব কিছু তথ্য দেওয়া কমপ্লিড হলে সাবমিট করতে হবে।

সক্ষম স্কলারশিপের আবেদনের শুরু শেষ তারিখ (Saksham Scholarship Application Date)

এই স্কলারশিপে আবেদন প্রক্রিয়াটি এবছর ২০২৩ -এর সেপ্টেম্বর মাসে শুরু হবে যা চলবে এবছর ২০২৩ -এর ডিসেম্বর মাস পর্যন্ত।

Leave a Comment