Jyoti Prakash Scholarship: জ্যোতি প্রকাশ স্কলারশিপ দিচ্ছে ২৪ হাজার টাকা।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now
Rate this post

শিক্ষা হল অগ্রগতির ভিত্তি, সমাজে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের স্বপ্নকে পূরণ করার ক্ষেত্রে সরকারি বা বেসরকারি উদ্যোগে দেওয়া স্কলারশিপ গুলি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। Buddy4study এর উদ্যোগে দেওয়া জ্যোতি প্রকাশ স্কলারশিপ হল তাদের মধ্যে উল্লেখযোগ্য।

এই স্কলারশিপটি সমাজে পিছিয়ে পড়া প্রতিবন্ধী, ট্রান্সজেন্ডার, এবং একক পিতা-মাতার শিশুর পড়াশোনা সহ খেলাধুলার খরচের সাহায্য প্রদান করা হয়ে থাকে। আমাদের এই নিবন্ধের মাধ্যমে আপনারা জানতে পারবেন জ্যোতি প্রকাশ স্কলারশিপের সুবিধা কারা কারা পাবে এবং এই স্কলারশিপ পাওয়ার জন্য কি কি যোগ্যতা প্রয়োজন আছে তার বিস্তারিত তথ্য।

জ্যোতি প্রকাশ স্কলারশিপ পেতে গেলে কি যোগ্যতা লাগে?

জ্যোতি প্রকাশ স্কলারশিপের সুবিধা পেতে গেলে উপরে উল্লেখিত ক্যাটাগরির পড়ুয়াকে নবম শ্রেণী থেকে গ্র্যাজুয়েশনের পাঠনরত হতে হবে। এছাড়াও যে সমস্ত পড়ুয়ারা ক্রীড়াবিদ হতে চান তারাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন কারণ তারাও যোগ্য। বিভিন্ন ক্ষেত্রে পড়ুয়ারা বিভিন্ন ধরনের স্কলারশিপ (Jyoti Prakash Scholarship) পাবেন।

🔥আরও পড়ুন »

👉 Medhashree Scholarship 2023: পশ্চিমবঙ্গের পড়ুয়ারা পাবে মেধাশ্রী স্কলারশিপের টাকা।

ট্রান্সজেন্ডার পড়ুয়াদের জন্য জ্যোতি প্রকাশ স্কলারশিপ (Transgender Students Jyoti Prakash Scholarship)

যে সমস্ত ট্রান্সজেন্ডার পড়ুয়ার পরিবারের বার্ষিক আয় 6 লাখ টাকার কম এবং যারা নবম শ্রেণী থেকে স্নাতকোত্তরতে পঠনরত এবং তাদের আগের পরীক্ষায় কমপক্ষে 55% নম্বর রয়েছে তারা এই প্রকল্পের সাহায্য পাবে। নবম থেকে দশম শ্রেণী পর্যন্ত পড়ুয়ারা পাবে 15000 টাকার বৃত্তি, স্নাতকদের ক্ষেত্রে 18000 টাকা এবং স্নাতকোত্তরদের ক্ষেত্রে 24000 টাকা।

প্রতিবন্ধী পড়ুয়াদের জন্য জ্যোতি প্রকাশ স্কলারশিপ (Handicapped Students Jyoti Prakash Scholarship)

যে সমস্ত প্রতিবন্ধী পড়ুয়া তাদের প্রতিবন্ধীর শতকরা হার 40% বা তার বেশি হয় এবং তারা যদি নবম থেকে দ্বাদশ শ্রেণী কমপক্ষে 55% নম্বর পাওয়া শিক্ষার্থী হন তাহলে 15000 টাকার বৃত্তি পাবে, স্নাতকদের ক্ষেত্রে 18000 টাকা এবং স্নাতকোত্তরদের ক্ষেত্রে 24000 টাকার বৃত্তি।

একক পিতা-মাতার শিশু পড়ুয়াদের জন্য জ্যোতি প্রকাশ স্কলারশিপ (Single Parent Child Students Jyoti Prakash Scholarship)

এক্ষেত্রে যদি পড়ুয়ার বাবা-মা নন- গ্রাজুয়েট হন এবং তারা যদি দিন মজুর, কৃষক, ড্রাইভার, মালি, ইলেকট্রিশিয়ান, নিরাপত্তা প্রহরী ছেলে মেয়ে হন তাহলে তারাও উপরের মতো মতো সুযোগ সুবিধা পাবেন।

জ্যোতি প্রকাশ স্কলারশিপের জন্য আবেদন কিভাবে করবেন?

জ্যোতি প্রকাশ স্কলারশিপের জন্য যোগ্য পড়ুয়াকে 31শে জুলাই 2023 এর মধ্যে Buddy4study অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে আবেদন করে নিতে হবে।

Leave a Comment